Wednesday 13 March 2013

Shah Abdul Karim



গাড়ি চলে না চলে না, চলে না রে, গাড়ি চলে না।
চড়িয়া মানব গাড়ি যাইতেছিলাম বন্ধুর বাড়ি
মধ্য পথে ঠেকলো গাড়ি উপায়-বুদ্ধি মেলে না।

মহাজনে যতন করে তেল দিয়াছে টাংকি ভরে
গাড়ি চালায় মন ড্রাইভারে, ভালো-মন্দ বোঝে না।

ইঞ্জিনে ময়লা জমেছে, পার্টসগুলো ক্ষয় হয়েছে
ডাইনামো বিকল হয়েছে, হেডলাইট দুইটা জ্বলে না।

ইঞ্জিনে ব্যতিক্রম করে, কন্ডিশন ভালো নয় রে
কখন জানি ব্রেক ফেল করে, ঘটায় কোন্দুর্ঘটনা।

আবুল করিম ভাবছে এইবার, কোন্দিন গাড়ি কি করবে আর
সামনে বিষম অন্ধকার, করতেছে তাই ভাবনা।



***

‡Zvgiv KzÄ mvRvI‡Mv AvR Avgvi cÖvYbv_ Avwm‡Z cv‡i
w`‡j Pvq g‡b Pvq|| cÖv‡b Pvq Zv‡i

AvZi †Mvjvc †mvq P›`b wQUvBqv `vI N‡i||
mvRvI‡Mv dz‡ji weQvbv cweÎ Aš—‡i

Avwm‡j I Avm‡Z cv‡i fimv Aš—‡i||
Kwi‡g Kq cvB‡j wK Avi|| QvBiv w`gy Zv‡i




***
কোন মেস্তরি নাও বানাইলো এমন দেখা যায়
ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নায় ।।

চন্দ্র-সূর্য বান্ধা আছে নাওয়েরই আগায়
দূরবীনে দেখিয়া পথ মাঝি-মাল্লায় বায়
ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নায় ।।

রঙ-বেরঙের যতো নৌকা ভবের তলায় আয়
রঙ-বেরঙের সারি গাইয়া ভাটি বাইয়া যায়
ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নায় ।।

জারি গায়ে ভাটি বায়ে করতাল বাজায়
মদন মাঝি বড়ই পাজি কতো নাও ডুবায়
ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নায় ।।

হারা-জিতা-ছুবের বেলা কার পানে কে চায়
পাছের মাঝি হাল ধরিয়ো ঈমানের বৈঠায়
ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নায় ।।

বাউল আব্দুল করিম বলে বুঝে উঠা দায়
কোথা হইতে আসে নৌকা কোথায় চলে যায়
ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নায়




***
আমি কুলহারা কলঙ্কিনী
আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী
আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী

প্রেম করে প্রাণবন্ধুর সনে, যে দুঃখ পেয়েছি মনে
আমার কেঁদে যায় দিন-রজনী, আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী
আমি কুলহারা কলঙ্কিনী, আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী

প্রেম করা যে স্বর্গের খেলা, বিচ্ছেদে হয় নরক জ্বালা
আমার মন জানে, আমি জানি, আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী
আমি কুলহারা কলঙ্কিনী, আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী

সখি আমায় উপায় বলনা? জীবনে দূর হলনা
বাউল করিমের পেরেশানি, আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী
আমি কুলহারা কলঙ্কিনী, আমারে কেউ ছুঁইয়ো না গো সজনী 


No comments:

Post a Comment